19 July 2020

মুক্তধারা | জুলাই ২০২০

প্রসঙ্গত 

করোনা-বিপর্যয় তথা লকডাউনের এই ধারাবাহিক আবহে আমাদের ১৯ বছরের পত্রিকা ভাষা ৩৩ তম সংখ্যাটি নিয়ে প্রথমবার অনলাইন সংখ্যা হয়ে এসেছিল গত জুন মাসে। ঠিক একমাসের মধ্যেই যে আবার আরেকটি অনলাইন সংখ্যা নিয়ে আসতে হলো, তার কারণ শুধু এই নয় যে, মুক্তধারা নতুন সংখ্যার সময়ও হয়ে গিয়েছে। তার কারণ আরও বেশি করে এই যে, অবরুদ্ধ জীবনকালের এই পর্বে অনিশ্চিত আগামীর মুুুখোমুখি দাঁড়ানোর জন্য ভালোবাসার জিনিসগুলোই আমাদের সামান্য রসদ হতে পারে।

মুক্তধারা নবীন পত্রিকা হলেও, দেখতে-দেখতে তার তিন বছর পূর্ণ হয়ে যাচ্ছে এই শ্রাবণে। তবে ভাষা-র দীর্ঘ অভিজ্ঞতা মুক্তধারা-র জন্য সবসময়েই পাথেয় হয়ে থেকেছে। ঠিক যেমন, এবার ভাষা-র অনলাইন সংখ্যা করে পাঠকের কাছে প্রচুর সদর্থক অভিমত পেয়েই মুক্তধারা-কেও অনলাইন করে তোলা গেল। ২০১৭-র বাইশে শ্রাবণ, রবীন্দ্রনাথের প্রয়াণদিবসে বর্ষণমুখর সন্ধ্যায় মুক্তধারা-র প্রথম সংখ্যাটি প্রকাশিত হয়েছিল কলিকাতা লিটল ম্যাগাজিন লাইব্রেরি ও গবেষণাকেন্দ্রে অল্প কয়েকজনের উপস্থিতিতে, একটি ঘরোয়া আড্ডায়; লাইব্রেরির প্রাণপুরুষ সন্দীপ দত্তের হাত দিয়ে। আজ যখন এই সংখ্যার সম্পাদকীয় লিখছি, তখন এই শ্রাবণের দুপুরেও তেমনই অঝোর বৃষ্টিতে ভেসে যাচ্ছে চরাচর। যেন কোথাও কিছু বদলায়নি! অথচ কে না-জানে, অগোচরে বা অজান্তে বদলে গিয়েছে আমাদের অনেককিছু। কাল কী হবে, আমরা কোনোদিনই খুব একটা জানতাম না। আজ তো আরও জানি না!

এই অবস্থায় 'যতক্ষণ শ্বাস ততক্ষণ আশ' আপ্তবাক্যটি মাথায় রেখে মুক্তধারা ঠিক করলো, বিকল্প মাধ্যমে হলেও 'দ্য শো মাস্ট গো অন'। এই সংখ্যা সমৃদ্ধ হয়েছে ১৬টি কবিতা ও একটি কবিতা-বিষয়ক গদ্য দিয়ে। অনিবার্য কারণে কোনো কবিতা-বইয়ের রিভিউ এবার রাখা যায়নি। তবে আগামীতে যথারীতি আবার তাও ফিরে আসবে। অন্যান্য সংখ্যার মতো মুক্তধারা-র জন্য এবারেও পাঠকের প্রশ্রয় 'শ্রাবণের ধারার মতো পড়ুক ঝরে', এই আশা, এই শ্রাবণে। 
রাহুল ঘোষ
সম্পাদক, মুক্তধারা
১৯ জুলাই ২০২০ | ৩ শ্রাবণ ১৪২৭ 
    

No comments:

Post a comment